বুখারী শরীফ

বুখারী শরীফ হাদিস


عَنْ أَبِي هُرَيْرَةَ رَضِيَ اللَّهُ عَنْهُ أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ لَوْلَا أَنْ أَشُقَّ عَلَى أُمَّتِي أَوْ عَلَى النَّاسِ لَأَمَرْتُهُمْ بِالسِّوَاكِ مَعَ كُلِّ صَلَاةٍ

আবূ হুরায়রা রাদিয়াল্লাহু ‘আনহু থেকে বর্ণিত, রাসূল সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম বলেছেন: “আমার উম্মাতের উপর যদি কষ্টকর মনে না করতাম, তাহলে তাদেরকে প্রত্যেক সালাতের সময় দাঁতন (মেসওয়াক) করার নির্দেশ করতাম।” [বুখারী: ৮৮৭, মুসলিম: ৫৮৯] 

عَنْ أَبِي هُرَيْرَةَ رَضِيَ اللهُ عَنْهُ أَنْ رَجُلًا قَالَ لِلنَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّم أَوْصِنِي. قَالَ: لَا تَغْضَبْ، فَرَدَّدَ مِرَارًا، قَالَ: لَا تَغْضَبْ” . [رَوَاهُ الْبُخَارِيُّ: 6116]
আবূ হোরায়রা রাদিয়াল্লাহু ‘আনহু হতে বর্ণিত হয়েছে- এক ব্যক্তি রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লামকে বলল: আমাকে কিছু উপদেশ দিন। তিনি বললেন: “রাগ করো না”। লোকটি বার বার রাসূলের নিকট উপেদশ চায় আর রাসূল সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম বলেন: “রাগ করো না”। [বুখারী: ৬১১৬]  


عَنْ أَبِي هُرَيْرَةَ عَبْدِ الرَّحْمَنِ بْنِ صَخْرٍ رَضِيَ اللهُ عَنْهُ قَالَ: سَمِعْت رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّم يَقُولُ: “مَا نَهَيْتُكُمْ عَنْهُ فَاجْتَنِبُوهُ، وَمَا أَمَرْتُكُمْ بِهِ فَأْتُوا مِنْهُ مَا اسْتَطَعْتُمْ، فَإِنَّمَا أَهْلَكَ الَّذِينَ مِنْ قَبْلِكُمْ كَثْرَةُ مَسَائِلِهِمْ وَاخْتِلَافُهُمْ عَلَى أَنْبِيَائِهِمْ”. [رَوَاهُ الْبُخَارِيُّ , رقم: 7288 ، وَمُسْلِمٌ , رقم: 1337]
আবূ হুরায়রা আব্দুর রহমান বিন সাখর রাদিয়াল্লাহু ‘আনহু হতে বর্ণিত হয়েছে, তিনি বলেছেন, আমি রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লামকে বলতে শুনেছিঃ “আমি তোমাদেরকে যেসব বিষয় নিষেধ করেছি, তা থেকে বিরত থাক। আর যেসব বিষয়ে আদেশ করেছি, যথাসম্ভব তা পালন কর। বেশী বেশী প্রশ্ন করা আর নবীদের সথে মত বিরোধ করা তোমাদের পূর্ববর্তী লোকদের ধ্বংস করে দিয়েছে।” [বুখারীঃ ৭২৮৮, মুসলিমঃ ১৩৩৭]


উত্তম কথা, প্রতিবেশীর প্রতি সদয় হওয়া ও অতিথিকে সম্মান করার ফযীলত

ইমেইল

عَنْ أَبِي هُرَيْرَةَ رَضِيَ اللهُ عَنْهُ أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّم قَالَ: “مَنْ كَانَ يُؤْمِنُ بِاَللَّهِ وَالْيَوْمِ الْآخِرِ فَلْيَقُلْ خَيْرًا أَوْ لِيَصْمُتْ، وَمَنْ كَانَ يُؤْمِنُ بِاَللَّهِ وَالْيَوْمِ الْآخِرِ فَلْيُكْرِمْ جَارَهُ، وَمَنْ كَانَ يُؤْمِنُ بِاَللَّهِ وَالْيَوْمِ الْآخِرِ فَلْيُكْرِمْ ضَيْفَهُ”. [رَوَاهُ الْبُخَارِيُّ, رقم: 6018، وَمُسْلِمٌ, رقم: 47]

আবূ হুরায়রা রাদিয়াল্লাহু ‘আনহু হতে বর্ণিত হয়েছে, রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ “যে ব্যক্তি আল্লাহকে ও আখেরাতকে বিশ্বাস করে, তার হয় উত্তম কথা বলা উচিত অথবা চুপ থাকা উচিত। আর যে ব্যক্তি আল্লাহকে ও আখেরাতকে বিশ্বাস করে, আপন প্রতিবেশীর প্রতি তার সদয় হওয়া উচিত। আর যে ব্যক্তি আল্লাহকে ও আখেরাতকে বিশ্বাস করে, আপন অতিথিকে তার সম্মান করা উচিত।” [বুখারীঃ ৬০১৮, মুসলিমঃ ৪৭]

আযানের দো’আ ও তার ফযীলত

ইমেইল

عَنْ جَابِرِ بْنِ عَبْدِ اللَّهِ أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ مَنْ قَالَ حِينَ يَسْمَعُ النِّدَاءَ اللَّهُمَّ رَبَّ هَذِهِ الدَّعْوَةِ التَّامَّةِ وَالصَّلَاةِ الْقَائِمَةِ آتِ مُحَمَّدًا الْوَسِيلَةَ وَالْفَضِيلَةَ وَابْعَثْهُ مَقَامًا مَحْمُودًا الَّذِي وَعَدْتَهُ حَلَّتْ لَهُ شَفَاعَتِي يَوْمَ الْقِيَامَةِ

জাবের ইবনে আব্দুল্লাহ্ রাদিয়াল্লাহু ‘আনহুমা বর্ণিত। তিনি রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লামকে বলতে শুনেছেন: “যে ব্যক্তি আহ্বান (আযান) শোনার পর বলবে: আল্লা-হুম্মা রব্বা হা-যিহিদ্ দা’ওয়াতিত্ তা-ম্মাতি ওয়াস্সলাতিল্ ক্বা-য়িমাতি আ-তি মুহাম্মাদানিল্ ওয়াসী-লাতা ওয়ালফাদী-লাহ্ ওয়াব’আসহু- মাক্বা-মাম্ মাহমূদাল্লাযী-ওয়া’আদতাহ্ (অর্থাৎ, হে আল্লাহ্! এই পরিপূর্ণ আহ্বান এবং প্রতিষ্ঠিত নামাযের প্রভু! মুহাম্মাদ সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লামকে সম্মান ও উচ্চ মর্যাদা দান করুন। তাঁকে প্রশংসিত স্থানে পৌঁছে দিন, যার প্রতিশ্রুতি আপনি তাঁকে দিয়েছেন।) –তার জন্য কেয়ামতের দিন আমার সুপারিশ অনিবার্য হয়ে যাবে।” [বুখারী: ৫৮৯]

অযূ-গোসলে পানি পরিমিত খরচ করা



عَنْ أَنَسٍ قَالَ (( كَانَ النَّبِيُّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ يَغْسِلُ أَوْ كَانَ يَغْتَسِلُ بِالصَّاعِ إِلَى خَمْسَةِ أَمْدَادٍ وَيَتَوَضَّأُ بِالْمُدِّ )) [ متفق عليه : 201 – 737]

আনাস রাদিয়াল্লাহু ‘আনহু থেকে বর্ণিত। তিনি বলেন: “নবী সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম এক সা’ হতে পাঁচ মুদ (কম-বেশী ২৫০০ থেকে ৩১২৫ গ্রাম) পর্যন্ত পানি দিয়ে গোসল এবং এক মুদ (কম-বেশী ৬২৫ গ্রাম) পানি দিয়ে অযূ করতেন।” [বুখারী: ২০১, মুসলিম: ৭৩৭]

অযূর পর দু’রাকা’আত নামায পড়া



قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ : (( مَنْ تَوَضَّأَ نَحْوَ وُضُوئِي هَذَا ثُمَّ صَلَّى رَكْعَتَيْنِ لَا يُحَدِّثُ فِيهِمَا نَفْسَهُ غُفِرَ لَهُ مَا تَقَدَّمَ مِنْ ذَنْبِهِ )) . [متفق عليه ، حديث حمران مولى عثمان رضي الله عنهما : 150 – 539]

রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম বলেছেন: “যে ব্যক্তি আমার ন্যায় এরূপ অযূ করে একাগ্রচিত্তে দু’রাকা’আত সালাত আদায় করবে, তার পূর্বের সকল গোনাহ্ ক্ষমা করে দেয়া হবে।” [হাদীসটি হুমরান ও উসমান রাদিয়াল্লাহু 'আনহুমা থেবে র্বণিত, বুখারী: ১৫৯, মুসলিম: ৫৩৯]

শোয়ার সময় তাকবীর ও তাসবীহ পাঠ করা

ইমেইল

عَنْ عَلِيٍّ رضي الله عنه ، أن رسول الله صلى الله عليه وسلم – قال حين طلب منه فاطمة رضي الله عنها – خادماً : ((أَلَا أَدُلُّكُمَا عَلَى مَا هُوَ خَيْرٌ لَكُمَا مِنْ خَادِمٍ إِذَا أَوَيْتُمَا إِلَى فِرَاشِكُمَا أَوْ أَخَذْتُمَا مَضَاجِعَكُمَا فَكَبِّرَا ثَلَاثًا وَثَلَاثِينَ وَسَبِّحَا ثَلَاثًا وَثَلَاثِينَ وَاحْمَدَا ثَلَاثًا وَثَلَاثِينَ فَهَذَا خَيْرٌ لَكُمَا مِنْ خَادِمٍ .))
[متفق عليه : 6318 – 6915]

আলী রাদিয়াল্লাহু ‘আনহু থেকে বর্ণিত। তিনি বলেন, ফাতেমা রাদিয়াল্লাহু ‘আনহা রাসূল সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লামের নিকট একটি চাকর চাইলে তিনি বললেন: ‘আমি কি তোমাদের দু’জনকে এমন জিনিস বলে দেব না, যা তোমাদের জন্য চাকরের চেয়েও উত্তম? তোমরা যখন বিছানায় শুতে যাবে অথবা শয্যা গ্রহণ করবে, তখন ৩৪ বার আল্লাহু আকবার, ৩৩ বার সুবহান আল্লাহ্ এবং ৩৩ বার আলহামদুলিল্লাহ্ পড়বে। এটা তোমাদের জন্য চাকরের চেয়েও উত্তম।
[বুখারী: ৬৩১৮, মুসলিম: ৬৯১৫]


ঘুমের পূর্বে সূরা ইখলাস, ফালাক ও নাস পড়া

ইমেইল

عَنْ عَائِشَةَ أَنَّ النَّبِيَّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ كَانَ إِذَا أَوَى إِلَى فِرَاشِهِ كُلَّ لَيْلَةٍ جَمَعَ كَفَّيْهِ ثُمَّ نَفَثَ فِيهِمَا فَقَرَأَ فِيهِمَا قُلْ هُوَ اللَّهُ أَحَدٌ وَ قُلْ أَعُوذُ بِرَبِّ الْفَلَقِ وَ قُلْ أَعُوذُ بِرَبِّ النَّاسِ ثُمَّ يَمْسَحُ بِهِمَا مَا اسْتَطَاعَ مِنْ جَسَدِهِ يَبْدَأُ بِهِمَا عَلَى رَأْسِهِ وَوَجْهِهِ وَمَا أَقْبَلَ مِنْ جَسَدِهِ يَفْعَلُ ذَلِكَ ثَلَاثَ مَرَّاتٍ .

আয়েশা রাদিয়াল্লাহু ‘আনহা থেকে বর্ণিত, “নবী কারীম সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম প্রতি রাতে শয্যা গ্রহণের সময় তালুদ্বয় একত্রিত করে তাতে ‘ক্বুল হুওয়াল্লাহু আহাদ’ (সূরা আল-ইখলাস) এবং ‘ক্বুল ‘আউযুবি রব্বিল ফালাক্ব’ (সূরা আল-ফালাক) এবং ‘ক্বুল আ’উযু বিরব্বিন্ নাস’ (সূরা আন-নাস) পড়ে ফুঁ দিতেন। অতঃপর হাতদ্বয় দ্বারা শরীরের যতদূর পর্যন্ত বুলানো সম্ভব হত, ততদূর পর্যন্ত বুলিয়ে নিতেন। স্বীয় মাথা, চেহারা ও শরীরের সামনের দিক থেকে আরম্ভ করতেন। এভাবে তিনি তিন বার করতেন।” [বুখারী: ৫০১৭]

অযূ অবস্থায় শয্যা গ্রহণ করা

ইমেইল

عَنْ الْبَرَاءِ بْنِ عَازِبٍ قَالَ قَالَ النَّبِيُّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ إِذَا أَتَيْتَ مَضْجَعَكَ فَتَوَضَّأْ وُضُوءَكَ لِلصَّلَاةِ ثُمَّ اضْطَجِعْ عَلَى شِقِّكَ الْأَيْمَنِ .

নবী কারীম সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম বারা ইবনে ‘আযেব রাদিয়াল্লাহু ‘আনহুকে বলেন: “যখন তুমি তোমার শয্যা গ্রহণের ইচ্ছা করবে, তখন সালাতের ন্যায় অযূ করে ডান কাত হয়ে শয়ন করবে।”
[বুখারী: ৬৩১১, মুসলিম: ৬৮৮২] 


আল্লাহর বন্ধুর সাথে শত্রুতায় আল্লাহর যু্দ্ধ ঘোষণা

ইমেইল

عَنْ أَبِي هُرَيْرَةَ قَالَ، قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ إِنَّ اللَّهَ قَالَ مَنْ عَادَى لِي وَلِيًّا فَقَدْ آذَنْتُهُ بِالْحَرْبِ وَمَا تَقَرَّبَ إِلَيَّ عَبْدِي بِشَيْءٍ أَحَبَّ إِلَيَّ مِمَّا افْتَرَضْتُ عَلَيْهِ وَمَا يَزَالُ عَبْدِي يَتَقَرَّبُ إِلَيَّ بِالنَّوَافِلِ حَتَّى أُحِبَّهُ فَإِذَا أَحْبَبْتُهُ كُنْتُ سَمْعَهُ الَّذِي يَسْمَعُ بِهِ وَبَصَرَهُ الَّذِي يُبْصِرُ بِهِ وَيَدَهُ الَّتِي يَبْطِشُ بِهَا وَرِجْلَهُ الَّتِي يَمْشِي بِهَا وَإِنْ سَأَلَنِي لَأُعْطِيَنَّهُ وَلَئِنْ اسْتَعَاذَنِي لَأُعِيذَنَّهُ وَمَا تَرَدَّدْتُ عَنْ شَيْءٍ أَنَا فَاعِلُهُ تَرَدُّدِي عَنْ نَفْسِ الْمُؤْمِنِ يَكْرَهُ الْمَوْتَ وَأَنَا أَكْرَهُ مَسَاءَتَهُ .

আবূ হুরায়রা রাদিয়াল্লাহু ‘আনহু থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম বলেন: আল্লাহ্ তা’আলা বলেন: যে ব্যক্তি আমার অলীর সাথে শত্রুতা করে, আমি তার সাথে যুদ্ধ ঘোষণা করছি। আমার বান্দার প্রতি যা ফরয করেছি তা দ্বারাই সে আমার অধিক নৈকট্য লাভ করে। আমার বান্দা নফল কাজের মাধ্যমেও আমার নৈকট্য লাভ করতে থাকে। অবশেষে আমি তাকে ভালবেসে ফেলি। যখন আমি তাকে ভালবাসি, তখন আমি তার কান হয়ে যাই যা দিয়ে সে শোনে, তার চোখ হয়ে যাই যা দিয়ে সে দেখে, তার হাত হয়ে যাই যা দিয়ে সে ধরে এবং তার পা হয়ে যাই যা দিয়ে সে চলাফেরা করে। সে আমার কাছে কিছু চাইলে, আমি তাকে তা দেই। সে যদি আমার নিকট আশ্রয় কামনা করে, তাহলে আমি তাকে আশ্রয় দেই। আমি যা করার ইচ্ছা করি, সে ব্যাপারে কোন দ্বিধা-দ্বন্দ্বে ভুগি না কেবল মুমিনের আত্মার ব্যাপার ছাড়া। সে মৃত্যুকে অপছন্দ করে আর আমি তার মন্দকে অপছন্দ করি। [বুখারী: ৬৫০২] 

আল্লাহ্ কালেমা তাইয়্যেবার দ্বারা মুমিনদেরকে ইহ ও পরকালে সুদৃঢ় রাখেন

ইমেইল
বারাআ ইবনে আযেব রাদিয়াল্লাহু ‘আনহু থেকে বর্ণিত। নবী সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম বলেনঃ “মুসলমানকে যখন কবরে জিজ্ঞাসাবাদ করা হবে, তখন সে সাক্ষ্য দিবেঃ ‘আল্লাহ ছাড়া আর কোন ইলাহ্ নেই এবং মুহাম্মদ সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম আল্লাহর রাসূল। এভাবে সাক্ষ্য দেয়াটাই মহান আল্লাহর এ বাণী প্রমাণ করেঃ “আল্লাহ্ ঈমানদার লোকদের সেই অটল বাক্যের (কালেমা তাইয়্যেবার) দরুন ইহকালীন জীবনে ও পরকালে সুদৃঢ় রাখেন।”” [সূরা ইবরাহীমঃ ২৭; বুখারী: ৬/১০০ (৪৬৯৯) ও মুসলিম: ৮/১৬২ (২৮৭১) (৭৩)] 

শান্ত ও ধীরস্থিরভাবে সালাতের জন্য আসা

ইমেইল
আবূ হুরায়রা রাদিয়াল্লাহু ‘আনহু থেকে বর্ণিত। তিনি বলেন: আমি রাসূল সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লামকে বলতে শুনেছি, তিনি বলেছেন: “যখন সালাত আরম্ভ হয়ে যায়, তখন দৌড়ে গিয়ে তাতে শামিল হয়ো না। বরং ধীরস্থিরভাবে হেঁটে এসে তাতে শামিল হও। যতটুকু পাও আদায় করে নাও এবং যতটুকু ছুটে যায় পরে পূরণ করে নাও।” [বুখারী: ৯০৮, মুসলিম: ১৩৫৯] 

আল্লাহর রহমত তাঁর ক্রোধের উপর বিজয়ী

ইমেইল

عن أبي هريرة، رضي الله عنه، قال: قال رسول الله، صلى الله عليه وسلم: لما خلق الله الخلق، كتب في كتابٍ، فهو عنده فوق العرش: إن رحمتي تغلب غضبي. وفي روايةٍ غلبت غضبي وفي روايةٍ سبقت غضبي متفق عليه.

আবূ হুরাইরা রাদিয়াল্লাহু ‘আনহু থেকে বর্ণিত। তিনি বলেনঃ রাসূল সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ “আল্লাহ যখন সমস্ত মাখলুক সৃষ্টি করেন, তখন তাঁর কাছে ‘আরশের উপর বিদ্যমান একটি কিতাবে লিখে রাখেনঃ আমার রহমত আমার ক্রোধের উপর বিজয়ী হবে। অপর বর্ণনায় আছেঃ (আমার দয়া-অনুগ্রহ) আমার ক্রোধের উপর বিজয়ী হয়েছে। আরেক বর্ণনায় আছেঃ (আমার অনুকম্পা ) আমার ক্রোধের উপর অগ্রগামী হয়েছে।” [মুত্তাফাকুন 'আলাইহি, বুখারী: ৩১৯৪ ও মুসলিম: ২৭৫১] 

জাহান্নামের সবচেয়ে লঘু শাস্তি!

ইমেইল

عن النعمان بن بشيرٍ، رضي الله عنهما، قال: سمعت رسول الله، صلى الله عليه وسلم، يقول: إن أهون أهل النار عذاباً يوم القيامة لرجلٌ يوضع في أخمص قدميه جمرتان يغلي منهما دماغه ما يرى أن أحداً اشد منه عذاباً، وإنه لأهونهم عذاباً متفق عليه.

নু’মান ইবনে বাশীর রাদিয়াল্লাহু ‘আনহু থেকে বর্ণিত। তিনি বলেন, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লামকে বলতে শুনেছিঃ “কেয়ামতের দিন জাহান্নামীদের মধ্যে সবচাইতে লঘু শাস্তি প্রাপ্ত ব্যক্তির শাস্তি হবে এই যে, তার দুই পায়ের তালুর নিচে আগুনের দু’টি অংগার রাখা হবে এবং তাতে তার মস্তিষ্ক সিদ্ধ হতে থাকবে। সে মনে করবে, তার চাইতে কঠিন শাস্তির মুখোমুখি আর কেউ হয়নি। অথচ সে-ই জাহান্নামীদের মধ্যে সবচাইতে হালকা শাস্তিপ্রাপ্ত।” (ইমাম বুখারী: ৬৫৬২ ও ইমাম মুসলিম: ২১৩ এ হাদীস উদ্ধৃত করেছেন) 

সৃষ্টির ধারা ও ভাগ্যের ভালো-মন্দ

ইমেইল

عن ابن مسعودٍ، رضي الله عنه، قال: حدثنا رسول الله صلى الله عليه وسلم، وهو الصادق المصدوق: إن أحدكم يجمع خلقه في بطن أمه أربعين يوماً نطفةً، ثم يكون علقةً مثل ذلك، ثم يكون مضغةً مثل ذلك، ثم يرسل الملك، فينفخ فيه الروح، ويؤمر بأربع كلماتٍ: بكتب رزقه، وأجله، وعمله، وشقيٌ أو سعيدٌ. فوالذي لا إله غيره إن أحدكم ليعمل بعمل أهل الجنة حتى ما يكون بينه وبينها إلا ذراعٌ، فيسبق عليه الكتاب فيعمل بعملٍ أهل النار فيدخلها وإن أحدكم ليعمل بعمل أهل النار حتى ما يكون بينه وبينها إلا ذراعٌ، فيسبق عليه الكتاب فيعمل بعمل أهل الجنة فيدخلها متفقٌ عليه.

ইবনে মাসউদ রাদিয়াল্লাহু ‘আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, সর্বসমর্থিত সত্যবাদী রাসূলুল্লাহ সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম আমাদের বলেছেনঃ “তোমাদের প্রত্যেককে তার মায়ের পেটে চল্লিশ দিন পর্যন্ত শুক্র আকারে জমা রাখা হয়। অতঃপর তা রক্তপিণ্ডে পরিণত হয়ে এই পরিমাণ সময় থাকে এবং পরে তা মাংসপিণ্ড আকারে অনুরূপ সময় জমা রাখা হয়। অতঃপর একজন ফেরেশতা পাঠানো হয়। তিনি তাতে আত্মা ফুঁকে দেন এবং চারটি বিষয় লেখার আদেশ করা হয়। তাহলোঃ তার রিযিক, তার হায়াত, তার আমল ও সে দুর্ভাগ্যবান হবে অথবা সৌভাগ্যবান হবে। সেই সত্তার শপথ যিনি ছাড়া কোন ইলাহ নেই! তোমাদের কেউ জান্নাতবাসীদের আমল করবে, এমনকি তার মাঝে ও জান্নাতের মাঝে মাত্র একহাত ব্যবধান থাকবে। অতঃপর তার কিতাবের লিখন সামনে এসে উপস্থিত হবে। ফলে সে জাহান্নামীদের আমল করবে এবং তাতে প্রবেশ করবে। আর তোমাদের কেউ জাহান্নামীদের কাজ করবে, এমনকি তার মাঝে ও জাহান্নামের মাঝে মাত্র একহাত ব্যবধান থাকবে। অতঃপর তার কিতাবের লিখন সামনে এসে উপস্থিত হবে। ফলে সে জান্নাতীদের আমল করবে এবং তাতে প্রবেশ করবে।” (ইমাম বুখারী: ৩২০৮ ও ইমাম মুসলিম: ২৬৪৩ এ হাদীস রিওয়ায়েত করেছেন।) 

খোৎবা চলাকালীন সময়েও দু’রাকা’আত আদায় না করে বসবে না

ইমেইল
জাবের বিন আব্দুল্লাহ্ রাদিয়াল্লাহু ‘আনহুমা থেকে বর্ণিত, তিনি বলেন: “জুম’আর দিনে নবী সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম খোৎবা দিচ্ছিলেন, তখন এক ব্যক্তি মসজিদে এল, তিনি তাকে জিজ্ঞেস করলেন, সালাত আদায় করেছ কি? সে বলল: না। তিনি বললেন: উঠ দু’রাকা’আত আদায় করে নাও।” [বুখারী: ৯৩০] 

সালাত অবস্থায় কোমরে হাত রাখা নিষেধ

ইমেইল
আবূ হুরায়রা রাদিয়াল্লাহু ‘আনহু হতে বর্ণিত, তিনি বলেন, “রাসূলে কারীম সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম লোকদেরকে কোমরে হাত রেখে সালাত আদায় করতে বারণ করেছেন।” [বুখারী: ১২২০] 

অযূর ফযীলত

ইমেইল
আবূ হুরায়রা রাদিয়াল্লাহু ‘আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লামকে বলতে শুনেছি: “কেয়ামতের দিন আমার উম্মাতকে ‘গুর্রান মুহাজ্জালীন’ বা ‘দীপ্তিমান মুখমণ্ডল ও হাত-পায়ের অধিকারী’ বলে ডাকা হবে। কাজেই তোমরা যারা দীপ্তি বাড়াতে সক্ষম তারা যেন এ কাজ করে।” [বুখারী: ১৩৬, মুসলিম: ২৪৬] 

লোক দেখানো ও শোনানো ইবাদাত আল্লাহ্ প্রকাশ করে দিবেন

ইমেইল
জুন্দাব রাদিয়াল্লাহু ‘আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, নবী সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম বলেছেন: “যে ব্যক্তি তার কৃতকর্মের সুনামের লোক সমাজে প্রচার করে বেড়ায়, আল্লাহ্ কেয়ামতের দিন তার কৃতকর্মের প্রকৃত উদ্দেশ্যের লোকদেরকে জানিয়ে ও শুনিয়ে দিবেন। আর যে ব্যক্তি লোক দেখানোর উদ্দেশ্যে এ কাজ (সৎকাজ) করবে, আল্লাহ্ কেয়ামতের দিন তার প্রকৃত উদ্দেশ্যের কথা লোকদের মাঝে প্রকাশ করে দিবেন।” [বুখারী: ৬৪৯৯] 

কালিজিরা মৃত্যু ব্যতীত সকল রোগের ঔষধ

ইমেইল
span class="hadith-bangla-text"> আয়েশা রাদিয়াল্লাহু ‘আনহা থেকে বর্ণিত, তিনি বলেন, আমি নবী সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লামকে বলতে শুনেছি: “এ কালিজিরা সাম ব্যতীত সমস্ত রোগের নিরাময়। আমি বললাম: সাম কি? তিনি বললেন: মৃত্যু!” [বুখারী: ৫৬৮৭]

হাশরের ময়দানে মানুষ তিন দলে বিভক্ত হবে

ইমেইল
আবূ হুরায়রা রাদিয়াল্লাহু ‘আনহু থেকে বর্ণিত, তিনি বলেন: কেয়ামতের দিন লোকদেরকে তিনটি দলে বিভক্ত করে একত্রিত করা হবে। (প্রথম দল- আল্লাহর রহমতের) আশাবাদী এবং (তাঁর আযাবের) ভয়ে ভীত। (দ্বিতীয় দল-সেসব লোক) যাদের দু’জন থাকবে এক উটের উপর, কোন উটের উপর তিনজন, কোনটির উপর চারজন, আর কোনটির উপর সওয়ার হবে দশ জন। (তৃতীয় দল হবে) অবশিষ্টরা, আগুন যাদেরকে তাড়িয়ে নিয়ে যাবে। তারা যেখানে শয়ন করবে আগুনও তাদের সাথে থাকবে, তারা যেখানে রাত্রি যাপন করবে আগুন তাদের সাথে রাত কাটাবে, যেখানে তাদের সকাল হবে আগুন তাদের সাথে থাকবে, আর যেখানে তাদের সন্ধ্যা হবে একই সাথে আগুনও তাদের সাথে সাথে থাকবে।” [বুখারী: ৬৫২২] 

মৃত্যু যাতনা অনিবার্য

ইমেইল
আয়েশা রাদিয়াল্লাহু ‘আনহু থেকে বর্ণিত, তিনি বলেন: নগ্নপদ বিশিষ্ট কিছু সংখ্যক গ্রাম্যলোক নবী সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লামের নিকট হাযির হলো। তাঁকে তারা প্রশ্ন করলো: ‘কেয়ামত কখন হবে’? নবী সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম তাদের সর্বকনিষ্ঠ লোকটির দিকে তাকিয়ে এরশাদ করলেন: “যদি এ বেঁচে থাকে তবে তার বার্ধক্যে উপনীত হওয়ার পূর্বেই তোমাদের উপর কেয়ামত সংঘটিত হবে।” অর্থাৎ, তাদের মৃত্যু! [বুখারী: ৬৫১১] 

নিয়মিত সৎকর্ম আল্লাহর নিকট সবচেয়ে পছন্দনীয়

ইমেইল
আয়েশা রাদিয়াল্লাহু ‘আনহা থেকে বর্ণিত, তিনি বলেন: নবী সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লামকে প্রশ্ন করা হলো: আল্লাহর নিকট সবচেয়ে পছন্দনীয় কাজ কোনটি? তিনি বললেন: “যে কাজ সার্বক্ষণিক ও নিয়মিত করা হয়, যদিও তা পরিমাণে কমও হয়”। [বুখারী: ৬৪৬৫] 

রাসূল (সা)-এর প্রতি ভালবাসা ঈমানের অংশ

ইমেইল

عَنْ أَنَسٍ عَنْ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ النَّبِيُّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: لَا يُؤْمِنُ أَحَدُكُمْ حَتَّى أَكُونَ أَحَبَّ إِلَيْهِ مِنْ وَالِدِهِ وَوَلَدِهِ وَالنَّاسِ أَجْمَعِينَ

আনাস রাদিয়াল্লাহু ‘আনহু থেকেও এ হাদীসখানা বর্ণিত হয়েছে, সেখানে এ বর্ণনার শেষে আরো বলা হয়েছে: “তোমাদের কেউ ততক্ষণ পর্যন্ত ঈমানদার হয় না, যতক্ষণ না আমি তার নিকট তার পিতা ও তার সন্তান এবং সমস্ত মানুষের চেয়েও অধিক প্রিয়তর হই।” [বুখারী: ১৫] 

রাসূল (সা)-এর প্রতি ভালবাসা পোষণ ঈমানের অংশ

ইমেইল

أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: فَوَالَّذِي نَفْسِي بِيَدِهِ لَا يُؤْمِنُ أَحَدُكُمْ حَتَّى أَكُونَ أَحَبَّ إِلَيْهِ مِنْ وَالِدِهِ وَوَلَدِهِ

আবূ হুরায়রা রাদিয়াল্লাহু ‘আনহু থেকে বর্ণিত, রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম বলেছেন: “ঐ সত্তার শপথ যাঁর হাতে আমার প্রাণ! তোমাদের কেউ ততক্ষণ পর্যন্ত ঈমানদার হয় না, যতক্ষণ না আমি তার নিকট তার পিতা ও তার সন্তানের চেয়েও প্রিয়তর হই।” [বুখারী: ১৪] 

ওহীর পর বাহ্যিক কর্মকাণ্ডেই ব্যক্তির মান নির্ণিত হবে

ইমেইল
আব্দুল্লাহ্ বিন উতবা বিন মাসউদ রাদিয়াল্লাহু ‘আনহু থেকে বর্ণিত, তিনি বলেন,আমি উমার ইবনুল খাত্তাব রাদিয়াল্লাহু ‘আনহুকে বলতে শুনেছি: রাসূলাল্লাহ সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লামের যুগে মানুষকে ওহীর মাধ্যমে যাচাই করা হত। আর এখন তো ওহী বন্ধ হয়ে গেছে। সুতরাং আমরা এখন থেকে তোমাদের যাচাই করবো তোমাদের বাহ্যিক কাজ-কর্মের ভিত্তিতে। যে ব্যক্তি আমাদের সামনে ভাল কাজের প্রকাশ ঘটাবে,আমরা তাতে বিশ্বাস করবো এবং তাকে নিকটবর্তী বলে গ্রহণ করে নেবো,আর তার আভ্যন্তরীণ ব্যাপার আমাদের দেখার দরকার নেই। আর যে ব্যক্তি মন্দ কাজের প্রকাশ ঘটাবে অর্থাৎ বাহ্যত মন্দ কাজ করবে,তবে সে যদিও বলে যে,তার আভ্যন্তরীণ অবস্থা খুবই ভাল, তবুও আমরা তার কথা মানবো না এবং তার কথা বিশ্বাসও করবো না। (ইমাম বুখারী হাদীসটি বর্ণনা করেছেন।) 

আপোষ মীমাংসার উদ্যোগ

ইমেইল
সাহল বিন সা’দ রাদিয়াল্লাহু ‘আনহু থেকে বর্ণিত, কুবাবাসী পরস্পর সংঘাতে লিপ্ত হয় এবং একে অপরের প্রতি পাথর ছুঁড়তে শুরু করে। রাসূল সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লামকে এ ব্যাপারে অবহিত করা হলে তিনি লোকদেরকে বলেন: “আমাদের সাথে চলো, তাদের মধ্যে আপোষ মীমাংসা করে দেই”। [বুখারী: ২৬৯৩] 

রাসূল (স) ১৯টি যুদ্ধে অংশ নিয়েছেন ও একটি মাত্র হজ্জ করেছেন

ইমেইল
যায়েদ বিন আরকাম রাদিয়াল্লাহু ‘আনহু থেকে বর্ণিত, তিনি বলেন: নবী সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম ১৯টি যুদ্ধে অংশ গ্রহণ করেছেন। আর হিজরতের পর মাত্র একটি হজ্জ করেছেন। সেটি হচ্ছে বিদায় হজ্জ, এর পর তিনি আর কোন হজ্জ করেননি। [বুখারী: ৪৪০৪] 

মামুলী চুরির জন্যেও জাহান্নাম অনিবার্য হয়

ইমেইল
আব্দুল্লাহ্ বিন আমর রাদিয়াল্লাহু ‘আনহুমা থেকে বর্ণিত, তিনি বলেন: “কারকারাহ্ নামক এক ব্যক্তির উপর নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের আসবাব পত্র রক্ষণা বেক্ষণের দায়িত্ব অর্পিত ছিল। সে মারা গেলে রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন: “সে জাহান্নামী হবে”। লোকেরা এ ব্যাপারে খোঁজ খবর নিয়ে জানতে পারল যে, সে গণীমতের মাল থেকে একটা আবা আত্মসাৎ করেছিল। [বুখারী: ৩০৭৪] 

সুন্দর ইসলামী জীবন যাপনের সুফল

ইমেইল
আবূ সাঈদ খুদরী রাদিয়াল্লাহু ‘আনহু রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লামকে বলতে শুনেছেন, তিনি বলেন: “যখন বান্দা ইসলাম গ্রহণ করে এবং তার ইসলামটা সুন্দর হয়, তখন আল্লাহ্ তার অতীতের সমস্ত গোনাহ্ ক্ষমা করে দেন। এর পর ভালো-মন্দ কাজের এরূপ প্রতিদান দেয়া হয় যে, ভালোর বদলে দশগুণ থেকে সাতশ’ গুণ পর্যন্ত, আর মন্দের বদলে ঠিক ততটুকু গোনাহ্ দেন; তবে আল্লাহ্ তাও ক্ষমা করে দিতে পারেন।” [বুখারী: ৪১] 

মুসলিম সে, যার জিহ্বা ও হাত থেকে মুসলমানগণ নিরাপদ

ইমেইল
আব্দুল্লাহ্ বিন আমর রাদিয়াল্লাহু ‘আনহুমা নবী সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম থেকে বর্ণনা করেছেন, তিনি বলেছেন: “ঐ ব্যক্তি মুসলিম, যার জিহ্বা ও হাত থেকে মুসলমানগণ নিরাপদ থাকে। আর মুহাজির হচ্ছে ঐ ব্যক্তি যে আল্লাহ্ যা নিষেধ করেছেন তা ত্যাগ করে।” [বুখারী: ১০] 

উত্তরাধিকার আইন সংক্রান্ত আয়াত নাযিলের প্রেক্ষাপট

ইমেইল
জাবের রাদিয়াল্লাহু ‘আনহু থেকে বর্ণিত, তিনি বলেছেন: “নবী সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম ও আবূ বকর (রাদিয়াল্লাহু ‘আনহু) বনী সালেমা গোত্রের একটি স্থানে পায়ে হেঁটে আমাকে রোগ শয্যায় দেখতে আসলেন। নবী সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম আমাকে বেহুঁশ অবস্থায় দেখতে পেলেন। তখন আমার কোন বোধ ছিল না। তিনি পানি চেয়ে নিয়ে অযূ করলেন এবং অবশিষ্ট পানি আমার শরীরে ছিটিয়ে দিলেন। তখন আমি হুঁশ ফিরে পেলাম এবং বললাম: হে আল্লাহর রাসূল! আমার সম্পত্তি কিভাবে বন্টন করতে বলেন? এর জবাবে নিম্নোক্ত আয়াত নাযিল হলো: ((يُوصِيكُمُ اللَّهُ فِي أَوْلَادِكُمْ…’আল্লাহ্ তোমাদেরকে তোমাদের সন্তান সম্পর্কে নির্দেশ দিচ্ছেন…’))” [বুখারী: ৪৫৭৭] 

মানের তুলনা করলে- নিম্নে তাকাও; ঊর্ধ্বে নয়

ইমেইল
আবূ হুরায়রা রাদিয়াল্লাহু ‘আনহু রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম থেকে বর্ণনা করেছেন, তিনি বলেন: “যখন তোমাদের কেউ দেখতে চায় যে, চেহারা ও সম্পদের দিক থেকে কে তার চেয়ে উত্তম, সে যেন তখন তার চেয়ে যে নিম্নমানের তার দিকে তাকায়।” [বুখারী: ৬৪৯০] 

সাহাবীদের কঠোর ত্যাগের বিনিময়ে ইসলাম প্রতিষ্ঠিত হয়েছিল

ইমেইল
আবূ মাসউদ আনসারী রাদিয়াল্লাহু ‘আনহু থেকে বর্ণিত, তিনি বলেন: রাসূলুল্লাহ সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম যখন আমাদেরকে দান করার আদেশ করতেন তখন আমাদের কেউ কেউ বাজারে চলে যেত এবং বোঝা বহন করে এক মুদ (প্রায় এক সের) মুজুরী লাভ করত এবং তা থেকে দান করত, আর আজ তাদের কেউ কেউ লাখপতি। [বুখারী ১৪১৬] 

শপথ ও আত্মহত্যাকারী প্রসঙ্গে

ইমেইল
সাবেত বিন যাহ্হাক রাদিয়াল্লাহু ‘আনহু নবী সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম থেকে বর্ণনা করেছেন, তিনি বলেছেন: “যে ব্যক্তি ইচ্ছাকৃত ভাবে ইসলাম ব্যতীত অন্য কোন ধর্মের নামে মিথ্যা শপথ করল তাকে উক্ত ধর্মের লোক বলেই গণ্য করা হবে। আর যে ব্যক্তি কোন লোহার অস্ত্র দ্বারা আত্মহত্যা করল, তাকে সে অস্ত্র দিয়ে জাহান্নামে শাস্তি দেয়া হবে।” [বুখারী: ১৩৬৩] 

ইসলাম অন্যের অধিকার সংরক্ষণ করতে শেখায়

ইমেইল
সাহল বিন সা’দ রাদিয়াল্লাহু ‘আনহু থেকে বর্ণিত, তিনি বলেন: নবী সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লামের নিকট একটি পাত্র আনা হলো, তিনি তা থেকে পান করলেন। তাঁর ডান পার্শ্বে উপস্থিত লোকদের মধ্যে একজন অল্পবয়সী বালক ছিল। আর বয়স্ক লোকেরা ছিল তাঁর বাম দিকে। তখন তিনি বললেন: “হে বালক! তুমি কি আমাকে অনুমতি দিবে যে, অবশিষ্টটুকু বয়স্ক লোকদেরকে দেয়ার জন্য?” সে বলল: হে আল্লাহর রাসূল! আপনার মুখ লাগানো পানীয় পান করার ব্যাপারে আমি নিজের চেয়ে অন্যকে অগ্রাধিকার দেব না। তখন তিনি বালকটিকে সে পানীয় দিলেন। [বুখারী: ২৩৫১] 

যদি কেউ ভুলবশতঃ পাঁচ রাকা’আত আদায় করে

ইমেইল
আব্দুল্লাহ্ বিন মাসউদ রাদিয়াল্লাহু ‘আনহু থেকে বর্ণিত, তিনি বলেন: একবার রাসূলে কারীম সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম যোহরের সালাত পাঁচ রাকা’আত আদায় করলেন, ফলে তাঁকে জিজ্ঞেস করা হলো সালাতে কি (রাকা’আত) বৃদ্ধি করা হয়েছে? তিনি বললেন: “এ কথা কেন?” তদুত্তরে বর্ণনাকারী বলেন: আপনি পাঁচ রাকা’আত আদায় করেছেন। এরপর তিনি সালাতের সালাম ফিরানোর পর দু’টি সিজদা করে নিলেন। [বুখারী:১২২৬] 

অযূ ছাড়া সালাত হবে না

ইমেইল
আবূ হুরায়রা রাদিয়াল্লাহু ‘আনহু থেকে বর্ণিত, নবী সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম বলেছেন: “যার অযূ নেই, সে অযূ না করা পর্যন্ত তার সালাত হবে না।” [বুখারী: ১৩৫] 

দ্বীন সহজ

ইমেইল
আবূ হুরায়রা রাদিয়াল্লাহু ‘আনহু থেকে বর্ণিত, নবী সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম বলেছেন: “দ্বীন সহজ, যে ব্যক্তি দ্বীনের ব্যাপারে বেশী কড়াকড়ি করে, তাকে দ্বীন অবশ্যই পরাজিত করে দেয়। কাজেই তোমরা মধ্যম পন্থা অবলম্বন কর এবং কাছাকাছি হও। আর হাসিমুখ নিয়ে থাক। আর সকাল-বিকাল ও রাতের কিছু অংশ (ইবাদাতের মাধ্যমে) সাহায্য প্রার্থনা কর।” [বুখারী: ৩৯]

ঈমানের শাখা

ইমেইল
আবূ হুরায়রা রাদিয়াল্লাহু ‘আনহু থেকে নবী সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম থেকে বর্ণনা করেছেন, তিনি বলেছেন: “ঈমানের শাখা হচ্ছের ষাটের কিছু বেশী এবং লজ্জা ঈমানের একটি শাখা।” [বুখারী: ৯]

সালাতে কাতার সোজা করা কায়েম করার অন্তর্ভুক্ত

ইমেইল
আনাস রাদিয়াল্লাহু ‘আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম বলেছেন: “তোমাদের সালাতের কাতারগুলো সোজা ও সমান্তরাল কর। কেননা, কাতার সোজা করা সালাত পূর্ণাঙ্গরূপে আদায় করার অন্তর্ভুক্ত।” [বুখারী: ৭৩৩, মুসলিম: ৪৩৩] বুখারীর অপর বর্ণনায় আছে: “কেননা, কাতার সোজা করা সালাত কায়েম করার অন্তর্ভুক্ত। 

যে ধরনের আকাঙ্খা নিষেধ

ইমেইল
আনাস রাদিয়াল্লাহু ‘আনহু থেকে বর্ণিত, তিনি বলেন: আমি যদি নবী সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লামকে বলতে না শুনতাম যে, “তুমি মৃত্যু কামনা করো না”, তবে আমি নিশ্চয়ই তা কামনা করতাম। [বুখারী: ৭২৩৩] 

মধু থেকে মদ একে বিত্তা বলে

ইমেইল
আয়েশা রাদিয়াল্লাহু ‘আনহা থেকে বর্ণিত, তিনি বলেন: রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লামকে বিত্তা সম্পর্কে জিজ্ঞেস করা হলো যে, এটি মধু থেকে তৈরী মদ, ইয়ামানবাসীরা এটা পান করত। রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম বললেন: “নেশা সৃষ্টিকারী যে কোন পানীয়ই হারাম”। [বুখারী: ৫৫৮৫]

জানের বদলে জান এবং চোখের বদলে চোখ

ইমেইল
আব্দুল্লাহ্ রাদিয়াল্লাহু ‘আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম বলেছেন: “যে মুসলিম সাক্ষ্য দেয় যে, আল্লাহ্ ব্যতীত আর কোন সত্য মা’বূদ নেই এবং আমি তাঁর রাসূল, তার রক্ত তিনটি কারণ ব্যতীত প্রবাহিত করা যাবে না- (১) হত্যার বদলে হত্যা, (২) বিবাহিত ব্যক্তি যে অবৈধ যৌন ব্যভিচারে লিপ্ত হয় এবং (৩) ঐ ব্যক্তি, যে ইসলাম ত্যাগ করে মুরতাদ হয় ও মুসলিম জামা’আত থেকে বিচ্ছিন্ন হয়।” [বুখারী: ৬৮৭৮] 

সকাল-সন্ধ্যায় মসজিদে যাওয়ার ফযীলত

ইমেইল
আবূ হুরায়রা রাদিয়াল্লাহু ‘আনহু নবী সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম থেকে বর্ণনা করেছেন, তিনি বলেছেন: “কোন ব্যক্তি সকাল সন্ধ্যায় যতবার মসজিদে যাতায়াত করে, আল্লাহ্ তার জন্য জান্নাতে ততবারে মেহমানদারীর সামগ্রী তৈরী করে রাখেন।” [বুখারী: ৬৬২]






No comments:

Post a Comment

Comments system

Disqus Shortname